শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
ডেঙ্গু নির্মূলে ‘ম্যালাথিয়ন’ ওষুধ আমদানি করছে ঢাকার ২ সিটি করপোরেশন

ডেঙ্গু নির্মূলে ‘ম্যালাথিয়ন’ ওষুধ আমদানি করছে ঢাকার ২ সিটি করপোরেশন

মতিহার বার্তা ডেস্ক : এডিস মশা নির্মূলে কার্যকরী ওষুধ ‘ম্যালাথিয়ন’ আমদানি করতে যাচ্ছে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। ডেঙ্গু প্রতিরোধ অভিযান অব্যাহত রাখতে সরকারের বিশেষ নির্দেশে কার্যকরী এই ওষুধ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে দুই সিটি করপোরেশন।

জানা গেছে, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষ সহায়তায় বিদেশ থেকে ম্যালাথিয়ন ওষুধ আমদানি করবে রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ। ওষুধ কেনার প্রক্রিয়াও শুরু হয়ে গেছে। ইউরোপ ও দক্ষিণ আমেরিকার একাধিক দেশে ওষুধের বিষয়ে খোঁজ-খবর নিচ্ছে।

দেশে প্রচলিত ও বহুল ব্যবহৃত কীটনাশক প্রতিরোধী হয়ে উঠেছে সব ধরণের মশা। ফলে রাজধানীসহ সারা দেশে নিয়মিত মশার ওষুধ ছিটানো হলেও মশা মরছে না। এমন তথ্য উঠে এসেছে আইসিডিডিআরবি’র এক গবেষণায়। যার ফলে বিভিন্ন গবেষণা সংস্থার সুপারিশে কার্যকরী ম্যালাথিয়ন ওষুধ কেনার সিদ্ধান্ত নেয় দুটি করপোরেশন। ধারণা করা হচ্ছে, অচিরেই ডেঙ্গু প্রতিরোধে এই ওষুধ দেশে আসবে এবং এর ব্যবহারে ডেঙ্গু মশার বংশবিস্তার প্রতিরোধ করা সম্ভব হবে।

ডেঙ্গু প্রতিরোধে ম্যালাথিয়ন ওষুধ আমদানির বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা উত্তর সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা বলেন, সরকারের বিশেষ নির্দেশে এডিস মশার বংশ-বিস্তার রোধে ও ডেঙ্গু দমনে আমরা কার্যকরী ম্যালাথিয়ন ওষুধ আমদানি করার প্রক্রিয়া শুরু করেছি। আশা করি অচিরেই এই ওষুধ দেশে পৌঁছে যাবে।

গবেষণার ফলাফলে জানা গেছে, প্রচলিত ওষুধের চেয়ে ম্যালাথিয়ন অনেক বেশি কার্যকরী। ইউরোপ ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে এডিস মশার প্রাদুর্ভাব রোধে এই ওষুধ ব্যবহৃত হয়। এই ওষুধটির ব্যবহারে এডিস মশা ও লার্ভা একই সাথে ধ্বংস হয়। এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারকও নয়।

মতিহার বার্তা ডট কম – ০৫ সেপ্টেম্বর, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply